সর্বশেষ আপডেট

ফেইসবুক এর মাধ্যমে আয় করার টিপস

“ফেইসবুক কি” এ সম্পর্কে আর নতুনভাবে এখানে আপনাদের কাছে পরিচয় করিয়ে দেবার জন্য কোন কিছু লেখার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। এটি হচ্ছে বর্তমান পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় একটি সোস্যাল নেটওয়ার্কিং সাইট। এজন্য অনেকেই হয়তো জানতে চাইবেন যে কিভাবে ফেইসবুক ব্যবহার করে আয় করা সম্ভব? তাদের প্রশ্নের জবাবের জন্য আমি সংক্ষেপে বলতে চাই- হ্যাঁ ফেইসবুক থেকেও টাকা আয় করা সম্ভব । কারন, এটি আমাদের কাছে অজানা নয় যে সমগ্র পৃথিবীর ৮০ কোটির ও অধিক মানুষ ফেইসবুক ব্যবহার করে। তাই আমি মনে করি মার্কেটিং জাতীয় কাজের জন্য বড় ধরনের প্রচারণার সুযোগ এখানে আছে। তবে এখানে একটি কথা বলা প্রয়োজন- ‘আপনার বন্ধু বা ফ্যান বেশি’ হলে-ই সরাসরি ফেইসবুক আপনাকে টাকা দিবে না, কিন্তু আপনাকে আয় করতে হবে এ “বেশি পরিমান বন্ধু বা ফ্যান” কে নির্ভর করেই । মোট কথা হলো একে ব্যবহার করতে হবে প্রচারের কাজে। চলুন দেখা যাক-কি কি পদ্ধতিতে সেই কাজটি করা যায়।
ফ্রিল্যান্স আউটসোর্সিং মার্কেটপ্লেসের মাধ্যমে:
ওডেক্স (oDESK), ফ্রিল্যান্সার (Freelancer) ও ফিভার (Fiverr) এর মত সাইটগুলোতে ফেইসবুক পেইজের লাইক বা ফ্যান জোগাড় করার অনেক কাজ থাকে । তবে যদিও কয়েকদিন আগে ফেইসবুক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, ভুয়া (Fake) লাইকের দিন শেষ তাই আমি মনে করি ফেইসবুক থেকে আয় করার ক্ষেত্রে এর চাহিদা যেমন বেড়েছিল তেমনি আগের থেকে কস্ট (Cost) ও বেড়েছে । কারন হিসেবে বলা যায়, আগে অনেকেই এ ধরনের কাজ গুলোর অর্ডার নিয়ে ভুয়া (Fake) একাউন্টের মাধ্যমে লাইক দ্বারা সম্পন্ন করে দিত কিন্তু এখন আর যা সম্ভব হয় না ।

এফিলিয়েট মার্কেটিং:
এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) এর মাধ্যমেও ফেইসবুক থেকে আয় করা সম্ভব। আপনি এজন্য কোন প্রতিষ্ঠানের এফিলিয়েশন নেবার পর তাদের পন্য বা সেবা সমূহের বিবরণ উল্লেখ করে লিংকসহ আপনার ফেইসবুক পেইজে শেয়ার করবেন। যদি কেউ আপনার শেয়ার করা লিংক এ ক্লিক করে সেই সেবা নেয় বা কিছু ক্রয় করে তবে আপনি কমিশন হিসেবে অর্থ পাবেন। তবে অনেক ক্ষেত্রে শুধুমাত্র কেউ ক্লিক করার জন্য আপনাকে অর্থ প্রদান করা হবে। ক্যাশ-ক্লিক নামক একটি সফটওয়্যার আছে ফেইসবুকে যেটিকে পিটিসি (Pay Through Click=PTC) হিসেবে ব্যবহার করা সম্ভব।
ফেইসবুক এর মাধ্যমে আয় করার টিপস
ফেইসবুক এর মাধ্যমে আয় করার টিপস
কোন কিছু বিক্রি করার মাধ্যমে:
ফেইসবুক পেইজ যেহেতু প্রচারের জায়গা হিসেবেও ব্যবহার করা যায় সেহেতু এর মাধ্যমে কোন পণ্যের প্রচার করেও কিছু বিক্রি করা সম্ভব হতেই পারে। সেটা হতে পারে কোন ডিজিটাল প্রোডাক্ট বা ই-বুকস বা কোন সার্ভিস ।
আপনার নিজস্ব ওয়েবসাইটের প্রচারণা বৃদ্ধির জন্যে ফেইসবুকে একটি ফ্যান পেইজ তৈরি করে তার সাথে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করে ব্যবহার করার মাধ্যমে আপনার নিজের ওয়েবসাইটটির প্রচার বাড়াতে পারেন। দরকারি কোন বিষয়ের উপরে পোষ্ট বা আর্টিকেল লিখে তা আপনার পেইজে শেয়ার করাটা-ই মূল কাজ । “প্রচারেই প্রসার”-একথাটি আমাদের অজানা নয় । তবে এ পদ্ধতিতে আপনার ফেইসবুক থেকে সরাসরি আয় হবে না সত্য তবে আপনার ওয়েবসাইটের প্রচার বৃদ্ধির মাধ্যমে ভিজিটর যত বেশি হবে আপনার ইনকামের সম্ভাবনা তত বেশি হবে। তবে এজন্য অবশ্য আপনার গুগল এডসেন্স একাউন্ট থাকা প্রয়োজন হবে । এছাড়াও adf.ly তে একাউন্ট তৈরি করে আপনি ওয়েবসাইটের লিংক শর্ট করার পর আপনার পেইজে বা প্রোফাইলে শেয়ার করার মাধ্যমে অর্থ উপার্জনে সফল হতে পারেন।

এছাড়াও ফেইসবুকের বিভিন্ন এপ্লিকেশন (Apps) তৈরি করার মাধ্যমে বিপুল পরিমান অর্থ আয় করতে পারেন। অবশ্য এজন্য আপনাকে জানতে হবে বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ভাষা।
আমাদের হয়তো অনেকেরই জানা আছে- কিছু দিন আগেই মার্ক জুকারবার্গ সাহেব ফেইসবুক কে শেয়ার মার্কেটে নিয়ে এসেছেন। যদি আপনি কিছু শেয়ার সেখান থেকে কিনেন তবে আমি নিশ্চিতভাবে বলতে পারি যে আপনার হয়তো অন্ততপক্ষে লোকসান হবে না । অন্ততপক্ষে বাংলাদেশের শেয়ার বাজার কেলেংকারীর মত কোন অনাকাঙ্ক্ষিত অঘটনের মাধ্যমে আপনাকে পথে বসার অবস্থায় পড়তে হবে না । কিন্তু অতীব দুঃখের বিষয়টি হইল “বাংলাদেশ থেকে আপনি এর শেয়ার কিনতে পারবেন না”।

আপনার আয়ের পদ্ধতিটি যাই হোক না কেন, আমি মনে করি প্রথমে আপনার প্রয়োজন যথেষ্ট পরিমান বন্ধুসহ একটি ফেইসবুক একাউন্ট । এখনও যদি আপনার সেটা না থাকে তবে আপাতত এখান থেকেই শুরু করুন।
আমাদের ফেইসবুক পেইজ থেকে ঘুরে আসতে পারেন, সাথে একটা লাইক-ও ফ্রি দিয়েন কিন্তু!
আমাদের মাতৃভাষা বাংলার মাধ্যমে ইন্টারনেট থেকে আয়ের সঠিক উপায়, আয়ের কৌশল, অর্জিত আয় দেশে আনার উপায় ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়সমূহ নিয়ে লেখা আমার এই প্রকাশিত ব্লগসাইটির মূল উদ্দেশ্য হল ফ্রিল্যান্সিং সম্পর্কিত এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করার মাধ্যমে সবার মাঝে ছড়িয়ে দিয়ে ও দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন সাধনে অংশগ্রহণ করা।

মহান আল্লাহ পাক সকলকে সুস্থ রাখুন।
আল্লাহ-হাফেয।।

ওপেনসোর্স নেটওয়ার্ক নির্ভর ওয়েবসাইট-টি থেকে সংগৃহীত।

২টি মন্তব্য:

কপিরাইট ©২০১০ Freelancing Barta-ফ্রিল্যান্সিং বার্তা | Designe Customised by NEED247 and HelpsLink.COM | Powered By Blogger.COM

Blogger দ্বারা পরিচালিত.